Wednesday, January 18, 2017

রুল অব সেভেন ( ডিজিটাল মার্কেটিং )

একটা কোম্পানীর এডের সাথে ক্রেতার কমপক্ষে ৭ বার সাক্ষাত হতে হয় কেনার আগে । এই ৭ বার সাক্ষাত অনেক স্ট্রাটেজিক্যালি করতে হয়। পারলে নন কমার্শিয়াল এনকাউন্টার। শুরুতেই সেল করতে চাওয়া মানে রাস্তা পারা পারের সময় হঠাৎ কাউকে ডেটিং কিংবা বিয়ের প্রস্তাব দেয়া। এভাবে কেউ রাজী হয় ?


ডিজিটাল মার্কেটিং কিন্তু এই সমস্যার সমাধান করেছে। অধিকাংশ নন ব্রান্ড কোম্পানী সরাসরি কারো কাছেই বিক্রি করার চেস্টা করে না। তারা একটা মার্কেটিং ফানেল সাজিয়ে নিয়েছে।
আর এই যে সমস্যা সরাসরি সেল করা যাবে না, তার জন্য নানা রকমের সমাধান ভিত্তিক সার্ভিস ও বিজনেস তৈরি হয়েছে।

যেখানেই সমস্যা, সেখানে সমাধানেরও প্রয়োজন। এক একটা সমস্যা মানে একেকটা বিজনেস। এই রুল অব সেভেন কে কেন্দ্র করে গড়ে উঠা বিজনেসঃ
১) ব্লগিং - কনটেণ্ট রাইটার , ব্লগিং টুলস
২) ইমেল মার্কেটিং সার্ভিস (aweber)
৩) এড নেটওয়ার্ক/ সোশ্যাল/সার্চ এড
৪) রিমার্কেটিং (adroll.com)

কেন লিখলামঃ
১) বাংলাদেশের অধিকাংশ কোম্পানী ডিরেক্ট সেল করে। ডিজিটাল মার্কেটিং ফানেল সম্পর্কে কোন স্ট্রাটেজি নাই। তাই কস্ট পার সেল অনেক হাই। কমাতে পারতো অনেক
২) যেই ডিজিটাল মার্কেটিং কোম্পানী খুলে সে আসলে এড ম্যানেজমেণ্ট কোম্পানী খুলে। আরো যে সার্ভিস গুলো প্রয়োজন সেই দিকে তাকায় না
৩) সকালের স্টাটাসের পয়েন্টটাকে রিএনহেন্স করা। সমস্যার সমাধানের চেস্টার মাধ্যমেই বিজনেস আইডিয়া খুজা।
৪) রুল অব সেভেন সম্পর্কে একটু জানিয়ে দেয়া।

* Abul Kashem

No comments:

Post a Comment