Wednesday, March 18, 2015

~ সঠিক নিয়মে লেখাপড়া -- ক্লাসনোট লেখার গুরুত্ব ~

কোনো কিছু ভালো করে বুঝতে চান, কিন্তু নিজে নিজে পড়ে বুঝতে অসুবিধা হচ্ছে? কিন্তু ক্লাসে যা পড়েন তার সবটাই মাথা থেকে হয়ে যায় গায়েব? উপায় কী?
.
উপায় আছে, আর তা হলো একটু কষ্ট করে ক্লাসনোট তোলা। ক্লাসেই। ফটোকপির দোকানে না।
.
আমি যখন ছাত্র ছিলাম, তখন আমার এক বন্ধুর দায়িত্ব ছিলো ক্লাসে সবার জন্য ক্লাসনোট তোলা। নানা কালির কলম দিয়ে, সচিত্র, স-ধারাভাষ্য ("স্যার এটা বলার সময়ে ডান হাত নাড়লেন, কান চুলকালেন" ইত্যাদি), এবং মুক্তার মতো হাতের লেখায় হতো সেই ক্লাসনোট। বাকি সবার দায়িত্ব ছিলো সেমিস্টারের শেষে সেটা ফটোকপি করে নেয়া।
.
কিন্তু পরে বুঝলাম, এটা বড় একটা ভুল ছিলো।
.
কেনো?
.
আপনার হাতের লেখা হয়তো মুক্তার মতো না। কাকের বাম ঠ্যাঙ এর মতো।
.
আপনার হয়তো কেবল কালো রঙের বলপেনটাই সম্বল।
.
ক্লাস নোট তুললে সেটা আপনি ছাড়া আর কারো পক্ষে পড়া সম্ভব না।
.
কিন্তু তাতে কী?
.
ক্লাসনোট কী তুলছেন, সেটা গুরুত্বপূর্ণ না। আপনার মুক্তোহস্ত বন্ধুর হাতের ক্লাসনোট অবশ্যই আপনার কাকস্য-ঠ্যাঙস্য আঁকিবুকির চাইতে দৃষ্টিনন্দন ও পাঠযোগ্য হবে।
.
কিন্তু আপনি ক্লাসনোট তোলার সময়ে যে কাজটা করছেন, সেটাই এখানে দরকারী।
.
সেটা কী? সেটা হলো ক্লাসের লেকচার শোনার সাথে সাথে সেটাকে মাথার মধ্য দিয়ে শোনা-বোঝার অংশ থেকে লেখার অংশ দিয়ে প্রবাহিত করে হাত দিয়ে লেখা। এই যে তথ্যের প্রবাহ, তাতেই বিষয়টা আপনার অনেক সহজে বোঝা হয়ে যাবে। খুব বাজে হলেও যে নোট তুলবেন, সেটা হয়তো আপনি ছাড়া আর কেউ পড়তে পারবে না, কিন্তু সমস্যা নাই, ক্লাস নোট তুলতে গিয়ে আপনি সেটা নিজের অজান্তেই আত্মস্থ করবেন। সেমিস্টার শেষে নাহয় বন্ধুর সুন্দর লেখাটাই ফটোকপি করলেন, কিন্তু সেই যে আপনার দুর্বোধ্য ক্লাসনোট -- সেটা তোলাটাই আপনার পড়াশোনায় কাজে দিবে অনেক অনেক বেশি।
.
তাই কষ্ট হলেও ক্লাসনোট তুলে নিন। শোনা, আর লেখার এই চক্রের গুরুত্ব সঠিক নিয়মে পড়াশোনায় অনেক বেশি।
.
(আর এই পরামর্শটিকে "সূর্য পূর্বদিকে উঠে" এর মতো সর্বগ্রাহ্য সত্য মনে হলেও কথাটা লিখছি, সবাইকে আরো একবার মনে করিয়ে দিতে, কারণ গবেষণায় দেখা গেছে, অধিকাংশ শিক্ষার্থী বিশেষত এই ডিজিটাল যুগে ক্লাসনোট তুলতে আলসেমি করে, অথবা ডিজিটাল মাধ্যমে রেকর্ড করে নিতে চায়, যা কখনোই হাতে লেখা ক্লাসনোটের বিকল্প হতে পারে না। )
‪#‎সঠিক নিয়মে লেখাপড়া‬

*Written by- Ragib Hasan

No comments:

Post a Comment